Aug 15, 2011

Dhaka University Online admission procedure 2011


বিশেষ সতর্কতাঃ প্রার্থীর নিজের উপস্থিতিতে প্রাথমিক আবেদন ও ছবি আপলোড করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। প্রার্থীর অনুপস্থিতিতে প্রায়শঃ ভুল ছবি আপলোড করা হয় এবং এতে অনেক প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়। অনেক সময় জাল প্রবেশপত্র তৈরী করে তা প্রার্থীকে দেয়া হয়। প্রার্থীরা যে কোন সময়ে তার PIN বা রোল নং ব্যবহার করে ইন্টারনেটে সংশ্লিষ্ট ইউনিটের Application Status-এ যাচাই করে নিতে পারবেন তার প্রবেশপত্রটি সঠিক কি না।
বিশেষ বিজ্ঞপ্তিঃ প্রাথমিক আবেদন করা বা টাকা জমা দেয়ার জন্য প্রার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা ঢাকায় আসার প্রয়োজন নেই। বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে সমভাবে আবেদন করা যাবে। মোবাইল ফোনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শুধুমাত্র ভর্তির সংক্রান্ত তথ্যাদি জানা যাবে, কোন টাকা মোবাইল ফোনের মাধ্যমে জমা নেয়া হয় না। কোন ব্যাংকের বা বিশেষ কোন শাখার কোন আলাদা গুরুত্ব নেই। ভর্তি পরীক্ষার আসনবন্টনও আবেদনের বা টাকা জমা দেয়ার স্থান বা সময়ের সাথে সম্পর্কিত নয়।

সাধারণ নির্দেশিকা

 

ইউনিট বাছাই:

যে সকল   ছাত্র-ছাত্রী   ২০১১ অথবা ২০১০   সালের    উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায়   উত্তীর্ণ   হয়েছে কেবল তারাই বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষাক্রমে ভর্তির প্রাথমিক আবেদন করতে পারবে।
তবে প্রার্থীকে অবশ্যই ২০০৬ সাল বা তার পরে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

১৬ই অাগস্ট ২০১১ তারিখ দুপুর ১২:০০ টা থেকে ১৫ই সেপ্টেম্বর ২০১১ ইং তারিখের মধ্যে প্রাথমিক আবেদনের ফি জমা দেয়ার পে-স্লিপ সংগ্রহ করা যাবে।
১৬ই অাগস্ট ২০১১ তারিখ থেকে ২০ শে সেপ্টেম্বর ২০১১ ইং তারিখের পর্যন্ত দেশের সর্বত্র সোনালী, জনতা, অগ্রণী বা রূপালী ব্যাংকের যে কোন শাখায় টাকা জমা দেয়া যাবে।

২০১০-২০১১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববাদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তিকৃত কোন ছাত্র/ছাত্রী যদি বিষয়/বিভাগ পরিবর্তনের জন্য পুনরায় ২০১১-২০১২ শিক্ষাবর্ষের ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণ করতে চায়, তবে তাকে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের নিকট থেকে ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণের লিখিত অনুমতি ও সংশ্লিষ্ট ইউনিটের ডিনের অনুমোদন পাওয়ার পর ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে। তবে ২০০৯ সনে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশকৃত ছাত্রছাত্রীদের জন্য আবেদনের সুযোগ নেই।
একজন  আবেদনকারী চারটি ধাপে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবে।
প্রথম ধাপ: (ইউনিট বাছাই)
ইন্টারনেটে এই ওয়েবসাইট থেকে প্রার্থী উচ্চমাধ্যমিকে বিজ্ঞান/মানবিক/বাণিজ্য শাখায় পঠিত বিষয়ের উপর ভিত্তি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার ইপ্সীত বিষয়/বিভাগে ভর্তির জন্য ক, খ, গ, ঘ এবং চ এই পাঁচটি ইউনিটের একটি বেছে নেবে।
দ্বিতীয় ধাপ: (আবেদনের ফি জমা রশিদ সংগ্রহ)
ওয়েবেসাইটে 'আবেদন (Apply)' লিংকে ক্লিক করে প্রার্থী উচ্চমাধ্যমিকের রোল নম্বর, শিক্ষাবোর্ড ও পাসের সন দিয়ে ব্যাংকে টাকা জমা দেওয়ার রশিদ ডাউনলোড করে প্রিন্ট নেবে। তবে জিসিই ও সমমানের বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীকে home page এর সংশিষ্ট ইউনিটের Detailed Form লিংকে ক্লিক করে আবেদন করতে হবে
তৃতীয় ধাপ:(ব্যাংকে টাকা দেওয়া)
টাকা জমা দেওয়ার রশিদের দুটি অংশের নির্দিষ্ট স্থানে সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করবে এবং রশিদের দুটি অংশেই আবেদনকারী স্বাক্ষর করে সোনালী, জনতা, অগ্রণী বা রূপালী ব্যাংকের যেকোন শাখায় টাকা জমা দেবে।
চতুর্থ ও শেষ ধাপ: (ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ)
আবেদনকারীর টাকা জমাদানের তিন কার্যদিবসের পর, টাকা জমা দেওয়ার রশিদে উল্লেখিত ব্যাক্তি পরিচিতি নম্বর (Personal Identification Number-PIN) ব্যবহার করে টাকা জমা দেওয়ার রশিদে লাগানো ছবির অনুরূপ আরেকটি ছবি আপলোডের পর ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রিন্ট করে নেবে।
বিশেষ দ্রষ্টব্য:
যদি কোন আবেদনকারী ব্যাংকে টাকা জমাদানের তিন কার্যদিবস পরও পরীক্ষার প্রবেশপত্র তৈরি অবস্থায় না পায়, তাহলে সে, টাকা জমা দেওয়ার বিবরণসহ অনলাইনে, টেলিফোনে (৯৬৬৯৯৩৪)-এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে অবহিত করবে।

Information Source: http://admission.univdhaka.edu/
আবেদনকারীকে তার উচ্চমাধ্যমিক বিজ্ঞান/মানবিক/বাণিজ্য শাখায় পঠিত বিষয়ের উপর ভিত্তি করে নিচের ইউনিটগুলোর নামের উপর ক্লিক করে তার ইপ্সীত ইউনিট বাছাই করতে পারবে। ইউনিট সম্পর্কে সাধারণ তথ্য জানতে এখানে ক্লিক করতে হবে।

উচ্চমাধ্যমিক অথবা সমমানের বিজ্ঞান অথবা কৃষিবিজ্ঞান শাখার ছাত্র-ছাত্রী বিজ্ঞান/জীববিজ্ঞান/ফার্মেসি/আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস/ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির সংশ্লিষ্ট কোন বিভাগ/বিষয়ে অধ্যয়ন করতে আগ্রহী হলে তাকে ক-ইউনিটের মাধ্যমে আবেদন করতে হবে।

উচ্চমাধ্যমিক অথবা সমমানের মানবিক শাখার ছাত্র-ছাত্রী কলা/সামাজিক বিজ্ঞান সংশ্লিষ্ট কোন বিভাগ/বিষয়ে অধ্যয়ন করতে আগ্রহী হলে তাকে খ-ইউনিটের মাধ্যমে আবেদন করতে হবে।

উচ্চমাধ্যমিকে অথবা সমমানের বানিজ্য শাখার ছাত্র-ছাত্রী বাণিজ্য সংশ্লিষ্ট কোন বিভাগে অধ্যয়ন করতে আগ্রহী হলে তাকে গ-ইউনিটের মাধ্যমে আবেদন করতে হবে।

উচ্চমাধ্যমিকে অথবা সমমানের যেকোন শাখার ছাত্র-ছাত্রী তার সংশ্লিষ্ট ইউনিটের বাইরে কোন বিভাগ/বিষয়ে অধ্যয়ন করতে আগ্রহী হলে তাকে ঘ-ইউনিটের মাধ্যমে আবেদন করতে হবে।

উচ্চমাধ্যমিকে অথবা সমমানের যেকোন শাখার ছাত্র-ছাত্রী চারুকলা সংশ্লিষ্ট কোন বিভাগে অধ্যয়ন করতে আগ্রহী হলে তাকে চ-ইউনিটের মাধ্যমে আবেদন করতে হবে।